ভস্ক্রিকা প্রাণায়াম - whatsappstatus99

LATEST

Tuesday, August 20, 2019

ভস্ক্রিকা প্রাণায়াম

১ । ভস্ক্রিকা প্রাণায়াম

ভস্ক্রিকা প্রাণায়াম | bhastrika pranayama benefits

 ধ্যানাসন , সিদ্ধাসন , পদ্মাসন , বজ্ৰাসন - এই চারটি আসনের যে কোনও একটিতে বসুন । আসনে বসে মেরুদণ্ড , মথ , গড় এক সরলরেখায় আনুন । চোখ ও মুখ বন্ধ করে ঈশ্বরের প্রার্থনা করতে করতে দুই নাক দিয়ে মধ্যম গতিতে লম্বা শ্বাস নিন । যতক্ষণ শ্বাস নেবেন , ঠিক ততক্ষণ সময় ধরে একইভাবে শ্বাসকে ছেড়ে দিন । শ্বাস নেওয়াকেবলৈ পুরুক এবং ছাড়াকে বলে রেচক । পূরকের সময় যদি তিন সেকেণ্ডহয় , তাহলে রেচকও হবে তিন সেকেন্ড । ( ৩ সেকেন্ড + ৩ সেকেন্ড = ৬ সেকেন্ড । )
নজর রাখতে হবে  - শ্বাস ডায়াগম অবধি যাবে । পেট কিন্তু মুলবেন । শুধু বুকফুলবে । | পেট ভেতরে ঢুকে থাকবে । তিন সেকেন্ড নেওয়া প্লাস তিন সেকেন্ড ছাড়া ইজ ইয়ােলট ছয় সেকেন্ড । এটি হল একবার । এক মিনিটে দশবার ,পাঁচ মিনিটে পাঁচ ইনটু দশক্রপশ্চাশবার ( ৫ × ১০ = ৫০ বার ) । এই হল মাত্রা । তবে একটু একটু করে সময় বাড়াতে হবে । প্রথমাবস্থায় দুই থেকে তিন মিনিট অভ্যাস করা উচিত । কিন্তু যাদের হার্টের বা ফুফুসের কোনও অসুখ আছে বড় ধরনের অপারেশন হয়েছে , তাদের ধীর গতিতে এই প্রাণায়াম করা উচিত ।
উপকারীতা - এই প্রাণায়াম নিয়মিত করলে সকল প্রকার সর্দিজনিত গলার রােগ আপনার থেকে দূরে থাকবে । মস্তিষ্কের সমস্ত অসুখ দূর হবে । ফুলফুস , হার্ট নিয়ে আর তে চিন্তা করতে হবে না । কোষ্ঠকাঠিন্য ও অ - এর মত ভয়ঙ্কর রােগ নিরাময় সম্ভব ।

No comments:

Post a Comment